শনিবার, ১৯ Jun ২০২১, ১২:৩৫ অপরাহ্ন

তিন বছর ধরে কারাগারে কাশ্মীরের সাংবাদিক আসিফ

তিন বছর ধরে কারাগারে কাশ্মীরের সাংবাদিক আসিফ

আন্তর্জাতিক ডেস্ক : ২০১৮ সালে জঙ্গিবাদ দমন আইনের আওতায় গ্রেফতার হওয়া কাশ্মীরের সাংবাদিক আসিফ সুলতান কারাগারে আছেন প্রায় ৩ বছর (সর্বমোট এক হাজার দিন)। কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

একটি ইংরেজি ম্যাগাজিন কোম্পানিতে সহকারি সম্পাদক হিসেবে কাজ করতেন ৩৪ বছর বয়সী এই সাংবাদিক। ২০১৮ সালের জুলাইয়ে তার প্রকাশিত একটি প্রতিবেদন ‘দ্য রাইজ অফ বুরহান’লেখার দায়ে তাকে গ্রেফতার করে ভারতীয় পুলিশ।

সেখানে কাশ্মীরের বিদ্রোহীগোষ্ঠীর সদস্য বুরহানের হত্যার বিষয়টি তুলে ধরা হয়। এর প্রেক্ষিতে তাকে আটক করে পুলিশ। এছাড়াও তার বিরুদ্ধে হত্যা, হত্যা চেষ্টা ও চিহ্নিত জঙ্গিদের আশ্রয় দেয়াসহ অন্যান্য অভিযোগও রয়েছে।

আসিফ সুলতান তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ অস্বীকার করেন। তার পরিবার ও ঐ ম্যাগাজিনের সম্পাদক জানান, শুধুমাত্র সাংবাদিকতার কাজের জন্য তাকে গ্রেফতার করা হয়।

এনিয়ে আসিফের আইনজীবী প্রশ্ন তোলেন, গোলাগুলির সময় তিনি সেখানে ছিলেন না। তাহলে কিভাবে তার বিরুদ্ধে ৩০২ ধারার হত্যা মামলা, ৩০৭ ধারার হত্যা চেষ্টার মামলা ও অন্যান্য অপরাধের মামলা দেয়া হয় ?

শুধুমাত্র একটি প্রতিবেদনের জন্য একজন সাংবাদিককে গ্রেফতার করা যায় না, এমন বক্তব্য সাংবাদিক সমাজের। অবিলম্বে আসিফ সুলতানের মুক্তিও দাবি করেন তারা।

Print Friendly, PDF & Email
  •  
  •  
  •  
  •  





কপিরাইট © ২০১১-২০২১ আজকের সিলেট ডটকম-এর সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
Design BY best bd
ThemesBazar-Jowfhowo