শনিবার, ১৯ Jun ২০২১, ১১:৪১ পূর্বাহ্ন

ফরাসি প্রেসিডেন্টের গালে চড়

ফরাসি প্রেসিডেন্টের গালে চড়

আন্তর্জাতিক ডেস্ক : জনতার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ গিয়ে চড় খেলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ । জনসম্মুখে চড় খাওয়ার এ ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

মঙ্গলবার দক্ষিণপূর্বাঞ্চলীয় ফ্রান্সের ড্রোম অঞ্চলে সরকারি সফরকালে এই অনাকাঙ্খিত ঘটনা ঘটে বলে জানিয়েছে বার্তা সংস্থা বিবিসি ও রয়টার্স।

খবরে বলা হয়, ম্যাক্রাঁ দক্ষিণ-পূর্ব ফ্রান্সের ড্রোম অঞ্চলে পরিদর্শনে এসেছিলেন। তিনি কোভিড-১৯ মহামারির পর স্বাভাবিক জীবনে ফিরে আসার ব্যাপারে স্থানীয় রেস্তোর মালিক ও শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে যান। লোহার ব্যারিক্যাডের পেছনে জনতা জড়ো হয়েছে আর তাদের দিকে হেঁটে যান ম্যাক্রোঁ। এসময় মুখে মাস্ক, চোখে চশমা, সবুজ টি-শার্ট পরিহিত এক ব্যক্তিকে শুভেচ্ছা জানাতে ম্যাকোঁ তাঁর হাত বাড়িয়ে দেন। তখন ওই ব্যক্তি আচমকা ম্যাক্রোঁর গালে চড় মেরে বসেন। এসময় তিনি ‘ডাউন উইথ ম্যাক্রোনিয়া’ বলে স্লোগান দেন। সঙ্গে সঙ্গেই নিরাপত্তা সদস্যরা হতচকিত ম্যাক্রোঁকে দ্রুত সেখান থেকে সরিয়ে নেন ও চড় মারা যুবককে আটক করেন নিরাপত্তা কর্মীরা। তবে ওই ব্যক্তি ম্যাক্রোঁকে কেন চড় মেরেছেন, তার পরিচয় কী বা উদ্দেশ্য কী এখনও তা পরিষ্কার করে জানায়নি আন্তর্জাতিক গণমাধ্যম। ঘটনার ব্যাপারে ম্যাক্রোঁর কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এর আগে ২০১৬ সালে অর্থমন্ত্রী থাকাকালে শ্রম সংস্কারের বিরুদ্ধে ধর্মঘটের সময় ট্রেড ইউনিয়নের বামপন্থী কর্মীরা ম্যাক্রোঁর ওপরে ডিম নিক্ষেপ করেছিলেন। ম্যাক্রোঁ এই ঘটনাটিকে তখন “কোর্সের সমতা” হিসাবে অভিহিত করে বলেছিলেন, এটি তার প্রতিশ্রুতি বাস্তবায়নে বাধা হয়ে দাঁড়াবে না।

দুই বছর পর ২০১৮ সালে জ্বালানি তেলের বাড়তি কর, জীবনযাত্রার নিম্নমান আর দৈনন্দিন ব্যবহারের জিনিসপত্রের লাগামছাড়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে সরকার বিরোধী ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলন হয়। সেখানে বিক্ষোভকারীরা ম্যাক্রোঁকে প্রশ্নেবাণে জর্জরিত করে তীব্র অপমান করে। তখন সরকারের মিত্ররা বলেছিল. এই ঘটনা প্রেসিডেন্টকে কম্পিত করে দিয়েছিল।

Print Friendly, PDF & Email
  •  
  •  
  •  
  •  





কপিরাইট © ২০১১-২০২১ আজকের সিলেট ডটকম-এর সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
Design BY best bd
ThemesBazar-Jowfhowo