শনিবার, ২৪ Jul ২০২১, ০৪:৪০ পূর্বাহ্ন

২৪ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণ করবে সিসিক

২৪ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণ করবে সিসিক

নিজস্ব প্রতিবেদক : পবিত্র ঈদ উল আজহার কোরবানির বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণের ঘোষণা দিয়েছে সিলেট সিটি করপোরেশনের (সিসিক)।

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বিষয়টি নিশ্চিত করে বলেন, বরাবরের মতো এবারও কোরবানির পশু বিক্রি ও জবাইয়ে সৃষ্ট বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যেই অপসারণ করতে সর্বাত্মক প্রস্তুতি নেয়া হয়েছে। এবার বর্জ্য অপসারণ কাজে প্রায় দুই হাজার পরিচ্ছন্ন কর্মী নগরজুড়ে কাজ করবে। বিভিন্ন স্তরে ৯০ টি গাড়ি ও যন্ত্রপাতি ব্যবহৃত হবে। থাকবে তিন স্তরে মনিটরিংয়ে ব্যবস্থা। ৯ জন মনিটরিং অফিসার মাঠে কাজ করবেন।

এদিকে ঈদে পশু কোরবানির জন্য সিসিকের ২৭টি ওয়ার্ডে ৩০টি কোরবানির কেন্দ্র খোলা প্রস্তুত করা হয়েছে। প্রত্যেকটি সেন্টারে কোরবানির সরঞ্জাম যেমন- চাটাই, টুকরি, সাবান, পানি, ব্লিচিং পাউডার ইত্যাদি দেয়া হবে। কোরবানির জন্য দুইজন সহায়তাকারী থাকবেন প্রত্যেকটি কেন্দ্রে।

সিসিকের নির্ধারিত স্থানে পশু কোরবানি দিতে নগরবাসীর প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, দয়া করে কেউ রাস্তাঘাটে কোরবানি দিবেন না এবং ড্রেন, ছড়া বা খালে কোরবানির উৎপাদিত বর্জ্য ও পশুর চামড়া ফেলবেন না।

কোরবানির পশুর চামড়া যত্রতত্র রাখবেন না। যার যার বাসা-বাড়িতে পশুর চামড়া রাখবেন। কোভিড-১৯ মহামারির এ সময় বিবেচনায় কোরবানির বর্জ্য ছড়িয়ে যাতে পরিবেশ ক্ষতি না হয় সে দিকে লক্ষ্য রাখতে নগরবাসীর প্রতি আহবান জানান মেয়র আরিফুল হক চৌধুরী।

কোরবানির বর্জ্য অপসারণের জন্য সিসিকের ২৭টি ওয়ার্ডকে ৩টি জোনে ভাগ করা হয়েছে। এসব জোনে বাস্তবায়নকারি কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন সিসিকের সচিব ফাহিমা ইয়াসমিন, সম্পত্তি কর্মকর্তা ও অ্যাক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ইয়াসমিন নাহার রুমা ও অ্যাক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সুনন্দা রায়।

Print Friendly, PDF & Email
  •  
  •  
  •  
  •  





কপিরাইট © ২০১১-২০২১ আজকের সিলেট ডটকম-এর সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
Design BY best bd
ThemesBazar-Jowfhowo