আজ মঙ্গলবার, ১০ই ডিসেম্বর, ২০১৯ ইং

এসএসসি পরীক্ষার্থীদের কাছে থেকে নেয়া হচ্ছে অতিরিক্ত ফি

  • আপডেট টাইম : November 16, 2017 10:43 AM

বালাগঞ্জ প্রতিনিধি : বালাগঞ্জ ও ওসমানীনগরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এসএসসি পরিক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে। এরফলে অভিভাবকরা দিশেহারা হয়ে পড়েছেন। দুই উপজেলায় দীর্ঘবন্যার কারণে অধিকাংশ পরিবার মানবেতর জীবনযাপন করছেন। এর মধ্যে এসএসসি পরিক্ষার্থীদের ফরম পূরণের অতিরিক্ত চাপ গোদের উপর বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে। পরীক্ষার ফি না দিতে পারায় এসএসসি পরীক্ষার পূর্বেই অনেক শিক্ষার্থীর ঝরে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

সরকারি নীতিমালা অনুযায়ী চলতি বছর বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ১৭৫০ টাকা এবং মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ১৬৫০ টাকা ফরম পূরণ ফি নেওয়ার বোর্ডের নির্দেশ রয়েছে।

জানা যায়, বালাগঞ্জ ও ওসমানীনগর দুই উপজেলার ৩৬টি মাধ্যমিক বিদ্যালয় ও ১৭ টি মাদ্রাসার মধ্যে অধিকাংশ বিদ্যালয় ও মাদ্রাসা এসএসসি এবং সমমান পরীক্ষায় ফরম পূরণের নামে অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে। ওই সকল বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটি মিলে অতিরিক্ত ফি আদায় করছেন। এ ব্যাপারে অভিযোগ করেও কোনো প্রতিকার পাচ্ছেন না ভুক্তভোগী অভিভাবকেরা।

অতিরিক্ত ফি আদায়কৃত কয়েকটি বিদ্যালয় হচ্ছে, রহমতপুর উচ্চবিদ্যালয়, সাদীপুর আদর্শ উচ্চবিদ্যালয়, কুরুয়া উচ্চবিদ্যালয়, বুরুঙ্গা ইকবাল আহমেদ স্কুল অ্যান্ড কলেজ, শরৎ সুন্দরী উচ্চবিদ্যালয়, নছিব উল্যা উচ্চবিদ্যালয়, গোয়ালাবাজার আদর্শ উচ্চবিদ্যালয়, খুজগীপুর মান উল্যা উচ্চবিদ্যালয়, সিকন্দরপুর আব্দুল হাফিজ উচ্চবিদ্যালয়, রাগীব-মজনু উচ্চবিদ্যালয়, গালিমপুর ফুরুন নেছা উচ্চবিদ্যালয়।

ভুক্তভোগী অভিভাবকরা বলেন, দীর্ঘ বন্যা ও পর পর তিনটি ফসলহানির কারণে এমনিতেই অভাব আমাদের নিত্যসঙ্গী। আমাদের ছেলে-মেয়েদের লেখাপড়ার খরচ দিতে হিমশিম খাচ্ছি। বর্তমানে এসএসসি ও সমমান পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত হারে ফি আদায় করছেন কর্তৃপক্ষ। বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির যোগসাজশে পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণ ফি বাবদ সর্বনিম্ন ২ হাজার ৬’শ টাকা থেকে ৩ হাজার ৪শ’ টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে। তবে ওই ফি আদায় সংক্রান্ত কোনো রশিদ দেওয়া হচ্ছে না। এমনকি অভিভাবকেরা অতিরিক্ত ফি আদায়ের ব্যাপারে প্রধান শিক্ষকদের প্রশ্ন করেও কোনো সদুত্তর পাচ্ছেন না।

এ ব্যাপারে বালাগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, শিক্ষা বোর্ড নির্ধারিত ফি কত টাকা আমার জানা নেই।

অধিকাংশ প্রতিষ্ঠানে এসএসসি পরিক্ষার্থীদের ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে তিনি বলেন, যে-সকল শিক্ষা প্রতিষ্ঠানে অতিরিক্ত ফি আদায় আদায় করা হচ্ছে, তদন্তক্রমে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। অতিরিক্ত ফি নেওয়া শিক্ষা নীতিমালার পরিপন্থি।

(আজকের সিলেট/১৬ নভেম্বর/ডি/কেআর/ঘ.)

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ