৮ ডিসেম্বর ২০২১


গুড়’র যত উপকার

শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট : গুড়ের রয়েছে বিভিন্ন ধরনের উপকারিতা। গুড় আমাদের শরীর সুস্থ রাখে ও রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। শীতকালে গুড় শরীরের তাপমাত্রা ঠিক রাখতে সাহায্য করে। এখানেই শেষ নয়! গুড়ে আছে আরও একাধিক স্বাস্থ্য উপকারিতা। আমাদের দেশে তিন ধরনের গুড় পাওয়া যায়। আসুন জেনে নিই গুড় খাওয়ার উপকারিতাগুলো।

আখের গুড়
আখের গুড়ে প্রচুর পরিমাণে ক্যালরি ও শর্করা থাকে। ডায়রিয়ার রোগীকে আখের গুড়ের স্যালাইন খাওয়ানো হয়। কারণ শর্করা শরীরের পানি ধরে রাখতে সাহায্য করে। যাদের ওবেসিটি আছে, তাদের আখের গুড় না খাওয়াই ভালো। ক্যালরি বেশি থাকার কারণে আখের গুড় দ্রুত ওজন বাড়াতে সাহায্য করে।

তালের গুড়
তালের গুড় খেলে শরীর থেকে ক্ষতিকর বিষাক্ত পদার্থ বের করার মাধ্যমে লিভারকে পরিষ্কার করে এবং কফের উপসর্গের তীব্রতা কমে।

খেজুরের গুড়
প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রন ও ম্যাগনেসিয়াম থাকে। যারা রক্তস্বল্পতার ভুগছেন, তারা খেজুরের গুড় খেলে উপকার পাবেন। হাড় ও বাতের ব্যথা কমাতে খেজুরের গুড় বেশ উপকারী। খেজুরের গুড় খেলে চুল ও ত্বকের উজ্জ্বল বাড়াতে সাহায্য করে। কিন্তু ডায়াবেটিসের রোগীদের এ গুড় খাওয়া একেবারেই নিষেধ। খেজুরের গুড়ে থাকে নানা ধরনের খনিজ পদার্থ। সঙ্গে প্রোটিন আর ভিটামিনও থাকে। ফলে এই গুড় নিয়ম করে খেলে শীতকালে কাজের শক্তি বাড়ে। হজমের সমস্যা দূর হয়। কমে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও।

শীত মৌসুমে অনেকেরই ঠাণ্ডা লেগে থাকে। নিয়ম করে গুড় খেলে সর্দি-কাশির সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক হবে। নিয়মিত গুড় খেলে কমতে পারে মাইগ্রেনের সমস্যা। শরীরের হিমোগ্লোবিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। রক্তাল্পতা দূর করে।

শেয়ার করুন