১৪ জুন ২০২২


এক দিনের ব্যবধানে আবারো বাড়ল ডলারের দাম

শেয়ার করুন

আজকের সিলেট ডেস্ক : এক দিনের ব্যবধানে ডলারের বিপরীতে টাকার মান আরও কমালো কেন্দ্রীয় ব্যাংক। সোমবার টাকার দাম আরও ৫০ পয়সা কমিয়ে প্রতি ডলারের বিনিময় মূল্য নির্ধারণ করা হয়েছে ৯২ টাকা ৫০ পয়সা। এক দিন আগেও যা ছিল ৯২ টাকা। এই দরকে ‘আন্তব্যাংক দর’ বলছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, সোমবার প্রতি ডলার ৯২ টাকা ৫০ পয়সা দরে ১০৫ মিলিয়ন ডলার (১০ কোটি ৫০ লাখ) বিভিন্ন ব্যাংকের কাছে বিক্রি করা হয়েছে।

গত মঙ্গলবার ৯২ টাকায় ডলার বিক্রি করেছিল বাংলাদেশ ব্যাংক। এর পর দিন হঠাৎ করে দাম কমে প্রতি ডলার ৯১ টাকা ৫০ পয়সা বিক্রি করা হয়। তিনদিন পর রবিবার আবারও ডলারের দাম ৫০ পয়সা বাড়িয়ে ৯২ টাকা করা হয়।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ জানায়, নতুন দাম অর্থাৎ ৯২ টাকা ৫০ পয়সা রেটে সরকারি আমদানি বিল মেটাতে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করা হয়েছে। ফলে এটাই ডলারের আনুষ্ঠানিক দর। এই দরে সরকার ও আন্তর্জাতিক সংস্থাগুলো ডলারের বিপরীতে টাকার হিসাব করে থাকে।

রোবার এক ডলা‌র বিক্রি হয় ৯২ টাকায়। এ নিয়ে গত দুই মাসে ডলারের দাম ৬ টাকা ৩০ পয়সা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর আগে গত ১৩ এপ্রিল ডলারের দাম ছিল ৮৬ টাকা ২০ পয়সা।

শেয়ার করুন