আজ শুক্রবার, ৬ই ডিসেম্বর, ২০১৯ ইং

গণমানুষের কবি দিলওয়ারের ৮২তম জন্মদিন আজ

  • আপডেট টাইম : January 1, 2018 10:22 AM

নিজস্ব প্রতিবেদক : গণমানুষের কবি দিলওয়ার-এর ৮২তম জন্ম দিন আজ। তিনি ১৯৩৭ সালের ১ জানুয়ারি সিলেট জেলার দক্ষিণ সুরমার ভার্থখলার একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস ভার্থখলার ‘খান মঞ্জিল’। তাঁর পিতা মৌলভী মোহাম্মদ হাসান খান এবং মাতা রহিমুন্নেসা। ১৯৫২ সালে সিলেটের উত্তর সুরমার রাজা জিসি হাইস্কুল থেকে প্রবেশিকা পাসের পর এম সি কলেজ থেকে ১৯৫৪ সালে ইন্টারমিডিয়েট পাস করেন।

গণমানুষের প্রিয় কবি লেখালেখি শুরু করেন শৈশব থেকেই, মাত্র তের (১৩) বছর বয়সেই ১৯৪৯ সালে তৎকালীন সাপ্তাহিক যুগভেরী পত্রিকায় “সাইফুল্লাহ হে নজরুল” নামক কবিতাটি প্রথম ছাপা অক্ষরে প্রকাশিত হয়।

শিক্ষকতার মাধ্যমে পেশা জীবনের শুরু হলেও এরপর রাজধানীতে এসে সাংবাদিকতা শুরু করেন কবি। ১৯৬৭ সালে সহকারী সম্পাদক হিসাবে যোগ দেন দৈনিক সংবাদে। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৩-৭৪ সালে দৈনিক গণকণ্ঠেও সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেন। উদীচী ও খেলাঘর আসরের সিলেটের সভাপতির দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন তিনি।

শারীরিক অসুস্থতার কারণে ইন্টারমিডিয়েট পাসের পরই তার প্রতিষ্ঠানিক শিক্ষার ইতি ঘটে। ১৯৬০ সালে পেশায় সেবিকা আনিসা খাতুনের সঙ্গে বিয়ে হয় কবি দিলওয়ারের।

তাঁর উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো-‘ঐকতান, ‘পূবাল হাওয়া’, ‘উদ্ভিন্ন উল্লাস’, ‘বাংলা তোমার আমার’, ‘রক্তে আমার অনাদি অস্থি’, ‘বাংলাদেশ জন্ম না নিলে’, ‘স্বনিষ্ট সনেট’, ‘নির্বাচিত কবিতা’, ‘দিলওয়ারের একুশের কবিতা’, ‘দিলওয়ারের স্বাধীনতার কবিতা’, ‘সপৃথিবী রইব সজীব’ ও ‘দুই মেরু, দুই ডানা’ ছাড়াও প্রবন্ধ, গান, ও ভ্রমণকাহিনীও লিখেছেন তিনি। জীবদ্দশায় কবি দিলওয়ার ১৯৮০ সালে কাব্য চর্চায় বাংলা একাডেমী পুরস্কার ও ২০০৮ সালে সাহিত্যে অবদানের জন্য একুশে পদক লাভ করেন।

১০ অক্টোবর ২০১৩ সালে সিলেট নগরের ভার্থখলায় নিজ বাসভবনে মৃত্যূবরণ করেন কবি দিলওয়ার। এ উপলক্ষে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেন।

এ উপলক্ষে কবি দিলওয়ার পরিষদের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এদিকে, গণমানুষের কবি দিলওয়ারের ৮২ তম জন্মদিন উদ্যাপন উপলক্ষে কৈতর সিলেট আজ ১ জানুয়ারি সোমবার সন্ধ্যে ৬টায় কেমুসাস সাহিত্য আসর কক্ষে এক সভার আয়োজন করেছে। সভায় লেখক সাংবাদিক মুহম্মদ বশিরুদ্দিন-এর দ্বিতীয় গ্রন্থ ‘দিলওয়ার:ব্যক্তি ও কবি’-এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হবে।

এতে প্রধান অতিথি হিসেবে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সভাপতি প্রফেসর মো.আব্দুল আজিজ ও প্রধান বক্তা হিসেবে কেমুসাস-এর সাবেক সভাপতি অধ্যক্ষ মাসউদ খান উপস্থিত থাকবেন। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, সমাজসেবী আ.ন.ম. শফিকুল হক, লে. কর্ণেল (অব.) কবি সৈয়দ আলী আহমদ, লে. কর্ণেল (অব.) অধ্যক্ষ এম. আতাউর রহমান পীর, অধ্যক্ষ কবি কালাম আজাদ, দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী। মূখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন কবি মুকুল চৌধুরী। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন কবি বেলাল আহমদ চৌধুরী ও কবি মুসা আল হাফিজ। সভায় সভাপতিত্ব করবেন কৈতর সিলেট এর চেয়ারম্যান সেলিম আউয়াল। মূল প্রবন্ধ পাঠ করবেন কবি বাছিত ইবনে হাবীব। এতে সবাইকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য কৈতর সিলেট এর পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

(আজকের সিলেট/১ জানুয়ারি/ডি/এসটি/ঘ.)

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ