আমিরাতে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:২৮

বাংলা ভাষার সর্বত্তম ব্যবহার হচ্ছে গ্রাম-গঞ্জে - রাষ্ট্রদূত

আমিরাতে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা

আমিনুল হক খোকন

প্রকাশিত: ২৫/০২/২০২৪ ০৩:৩৩:০৭

আমিরাতে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা

বক্তব্য রাখছেন আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর


সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ সমিতি শারজাহের উদ্যোগে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বাংলাদেশ সমিতি শারজাহের বঙ্গবন্ধু হলরুমে সংগঠনের সিনিয়র সহ সভাপতি ইসমাইল গনি চৌধুরীর সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক করিমুল হক ও সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নানের যৌথ পরিচালনায় পরিচালক প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ দুতাবাস আবুধাবীর রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনা ও নেতৃত্বে এবং প্রবাসী বাংলাদেশিদের ঐকান্তিক প্রচেষ্টায় ১৯৯৯ সালে জাতিসংঘের অঙ্গ-সংস্থা ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে। বিশ্বে মাত্র ৬৫টি ভাষা ছাড়া অন্যান্য ভাষার অস্তিত্ব হুমকির সন্মুখীন। তাই আগামী প্রজন্মকে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি চর্চার মাধ্যমে দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে হবে। প্রবাসে বেড়ে ওঠা প্রজন্মকে ঘর থেকে বাংলা ভাষার চর্চা করতে হবে।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কন্স্যুলেট জেনারেল দুবাইয়ের কন্সাল জেনারেল বি এম জামাল হোসেন, বাংলাদেশ সমিতি আবুধাবীর সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, কমিউনিটি ব্যাক্তিত্ব প্রকৌশলী আবু জাফর চৌধুরী সিআইপি।

বক্তব্য রাখেন শাহাদাত হোসাইন, আশীষ বড়ূয়া, প্রফেসর কবির আহমদ, জি এম জায়গীরদার, কামাল হোসেন সুমন, আবু তাহের ভূইয়া, আবুল কালাম আজাদ, জাহাঙ্গীর আলম রুপু, ইমাম হোসেন জাহিদ পারভেজ, আবুল বাশার, মাজহারুল ইসলাম মাহবুব, সামছুন্নাহার স্বপ্না, শবনম আক্তার প্রমুখ।

বক্তারা বলেন, বাংলা ভাষার সর্বত্তম ব্যবহার হচ্ছে গ্রাম-গঞ্জে। একটি দেশের অর্থনৈতিক সক্ষমতা বাড়লে রাজনৈতিক সক্ষমতা বাড়বে। ভাষা আবেগ দিয়ে চলবে না, ভাষাকে মনে ধারণ করতে হবে।

অনুষ্ঠানের শুরুত্ব পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সংগঠনের সদস্য সালেহ আহমদ সিআইপি ও স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র সদস্য ইঞ্জিনিয়ার শহিদুল ইসলাম।

UAE

সিলেটজুড়ে


মহানগর