আজ পহেলা বৈশাখ, শুভ নববর্ষ
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১০:১৫

আজ পহেলা বৈশাখ, শুভ নববর্ষ

জনি কান্ত শর্মা

প্রকাশিত: ১৪/০৪/২০২৪ ১২:০১:২৯

আজ পহেলা বৈশাখ, শুভ নববর্ষ


আজ পহেলা বৈশাখ, নতুন বাংলা বর্ষ ১৪৩১ এর প্রথম দিন। বৈশাখকে বরণ করতে গিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছেন, ‘এসো, এসো, এসো হে বৈশাখ। তাপসনিশ্বাসবায়ে মুমূর্ষুরে দাও উড়ায়ে, বৎসরের আবর্জনা দূর হয়ে যাক।’ অতীতের গ্লানি-দুঃখ-জরা মুছে ফেলে নতুন বছর সবার জন্য আনন্দ ও মঙ্গলের বার্তা নিয়ে আসবে—এটাই প্রত্যাশিত।

বাংলা নববর্ষ বাঙালির জাতীয় উৎসব, প্রাণের উৎসব। প্রতিবছরের মতো এবারও সিলেটসহ সাড়া দেশের সর্বস্তরের মানুষ বাংলা নববর্ষকে বরণ করতে অধীর অপেক্ষায় আছে। মেলা, উৎসব, শোভাযাত্রা, সংগীতানুষ্ঠানসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হবে ১লা বৈশাখ। 

দিনভর বর্ণিল আয়োজনে বাংলা নববর্ষ ‘পহেলা বৈশাখ’ উদযাপনের উদ্যোগ নিয়েছে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন। রোববার (১৪ এপ্রিল) সকালে পহেলা বৈশাখ উপলক্ষে জেলা প্রশাসন ও শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়েছে।

বাংলা নতুন বছরকে বরণ করতে সম্মিলিত নাট্য পরিষদের উদ্যোগে সুরমা নদীর উত্তরপাড় ও সারদা হল ঘিরে আয়োজন করা হয়েছে সপ্তাহব্যাপী বৈশাখী মেলা ও সাংস্কৃতিক উৎসবের। এছাড়া সুরমা নদীর চাঁদনীঘাটে প্রতিবছরের মতো এবারও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যদিয়ে পুরনো বর্ষবিদায় জানানো হয়েছে।

এছাড়া পহেলা বৈশাখে নগরীর সুবিদবাজারস্থ ব্ল-বার্ড স্কুল এন্ড কলেজ প্রাঙ্গনে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বর্ষবরণ উৎসবের আয়োজন করেছে সাংস্কৃতিক সংগঠন শ্রুতি। শ্রুতির আয়োজনে রয়েছে বৈশাখী মেলা, আবৃত্তি, নৃত্য ও সঙ্গীত পরিবেশন। সাংস্কৃতিক সংগঠন আনন্দলোক সকাল ৭টা থেকে বেলা ২টা পর্যন্ত সিলেট সংস্কৃত কলেজ প্রাঙ্গনে আয়োজন করেছে সাংস্কৃতিক অনুষ্ঠানের। জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ সকাল ৭টা থেকে সকাল ১০টা পর্যন্ত সিলেট কেন্দ্রিয় শহিদমিনারে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং একই স্থানে বিকেল ৩টা থেকে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে উদীচী। সাংস্কৃতিক সংগঠন সোপানের উদ্যোগে নগরীর মিরাবাজারস্থ মডেল স্কুলে শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং চারণ’র উদ্যোগে চৌহাট্টাস্থ ভোলানন্দ নৈশ বিদ্যালয় প্রাঙ্গনে বর্ষবরণের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আজকের সিলেট/জেকেএস

সিলেটজুড়ে


মহানগর