ক্যানসারের ঝুঁকি কমাবে শীতের সবজি
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৫০

ক্যানসারের ঝুঁকি কমাবে শীতের সবজি

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ১৫/০১/২০২৪ ১০:৪৫:৫৮

ক্যানসারের ঝুঁকি কমাবে শীতের সবজি


শীত মানেই বাজারে ভরপুর সবজি। আর এই শীতেও অনেকে সবজি রাখেন না পাতে। কিন্তু শীতকালীন সবজিতে রয়েছে ভয়াবহ রোগের ওষুধ। মরণব্যধি ক্যানসারের ঝুঁকিও কমে এসময়ের সবজিতে। সবুজ আর লাল বর্ণের সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি, অ্যান্টি-অক্সিডেন্ট। এ ধরণের সবজি দেহের মেদ কমাতে সাহায্য করে। কোলন ক্যানসার বা কিডনি ক্যানসার প্রতিরোধেও রঙিন সবজি গুরুত্ব রাখে।
জেনে নিই কোন কোন সবজিতে ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে-
১. শীতের সবজি বাঁধাকপি সবাই চিনলেও এর পুষ্টিগুণ সম্পর্কে আমাদের জানা নেই। রান্না ও সালাদ তৈরিতে বাঁধাকপি খেয়ে থাকি আমরা, যা খাবারে বাড়তি স্বাদ যোগ করে।

২. গবেষণা বলছে, ভিটামিন সি, ই, কে, ফলিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজসহ বিভিন্ন ধরনের ক্যারোটেনেয়ড সমৃদ্ধ সবজি হচ্ছে বাঁধাকপি। এই সবজি ক্যানসার প্রতিরোধে কাজ করে।

৩. গবেষণায় আরও দেখা গেছে, নিয়মিত বাঁধাকপি খেলে রক্তচাপ কমে, হজমশক্তি বাড়ায়, প্রদাহ কমায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৪. তছাড়া লাল বাঁধাকপিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ক্যানসারের সেল বৃদ্ধি বাধাগ্রস্ত করে।

৫. ইউরোপিয়ান জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত এক তথ্য থেকে জানা যায়, বাঁধাকপির জুস স্তন ক্যান্সারের সেল বৃদ্ধি কমায়। বয়োঃসন্ধির সময় নিয়মিত বাঁধাকপির রস খেলে স্তন ক্যানসারের ঝুঁকি ৭২ শতাংশ কমে যায়। এটি প্রস্টেট ক্যানসার প্রতিরোধেও বেশ কার্যকরী।

৬. গবেষণায় দেখা গেছে ব্রকলি স্তন ও প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি কমায়। নারীর ক্ষেত্রে ৭৫ শতাংশ স্তন ক্যানসারের ঝুঁকি কমে যায়। তাছাড়া ব্রকলিতে ভিটামিন কে হাড়ের স্বাস্থ্য কে শক্তিশালী করে, হার্ট কে রক্ষা করে, মস্তিষ্কের স্বাস্থ্য ও চোখের শক্তি বাড়ায়।

৭. যদি আপনি প্রোস্টেট বা স্তন ক্যানসারের ঝুঁকি কমাতে চান বা ক্যানসার রোগে ঝুঁকি কমাতে চান বা কোলন ক্যানসারের ঝুঁকি কমাতে চান, তাহলে নিয়মিত গাজর খেতে পারেন।

৮. ফুলকপি পুষ্টি সমৃদ্ধ সবজি। ফুলকপিতে রয়েছে ভিটামিন ‘বি’, ‘সি’, ‘কে’, ক্যালসিয়া,আয়রন, ম্যাগনেসিয়াম ও জিংক। বাল্টিমোর জনস হপকিন্স ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের গবেষকরা ফুলকপির পাতায় আইসো থায়োসায়ানেটস নামক এক ধরনের রাসায়নিক পদার্থ পেয়েছেন যা ক্যানসার নিরোধক হিসেবে কার্যকর।

আজকের সিলেট/ডিটি/ডি/এসটি

সিলেটজুড়ে


মহানগর