শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের লক্ষ্যে মাঠে বাংলাদেশ
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৪২

শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের লক্ষ্যে মাঠে বাংলাদেশ

মিজান মোহাম্মদ

প্রকাশিত: ০৪/০৩/২০২৪ ০৬:৫৬:০১

শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের লক্ষ্যে মাঠে বাংলাদেশ


বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের খেলা শুরু হয়েছে টি-টুয়েন্টি দিয়ে। আর আজ প্রথম ম্যাচ সন্ধ্যা ৬টায় এ দুই দল মুখোমুখি হয়েছে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে। এই দ্বিপক্ষীয় সিরিজের  ঢাকায় কোনো ম্যাচ রাখা হয়নি।

এদিকে এই সিরিজ ঘিরে টানটান উত্তেজনা কাজ করছে ক্রিকেট ভক্তদের মাঝে। বিশ্বকাপ ক্রিকেটে অ্যাঞ্জেলো ম্যাথুসকে টাইম আউট করার সূত্র ধরে শুরু হওয়া সেই দ্বন্দ্বের রেশ এই সিরিজে থাকবে বলে মনে করা হচ্ছে।

নিজেদের মাটিতে সিরিজ জয়ের আশা নিয়ে প্রথম ম্যাচ খেলতে নেমে টস জিতে প্রতিপক্ষ শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ।

উল্লেখ্য যে, সিলেট এ পর্যন্ত ১০টি টি-টোয়েন্টি আয়োজন করেছে। দ্বিতীয় ব্যাট করা দলগুলি এই ভেন্যুতে ৯০% ম্যাচ জিতেছে। আজকের খেলায় টস জয়ী অধিনায়ক প্রথমে ফিল্ডিং বেছে নেওয়ায় অবাক হওয়ার কিছু নেই। ২০১৮ সালে সিলেটে আয়োজিত টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কা বাংলাদেশকে বিধ্বস্ত করেছিল। এখানে কিছু গুরুত্বপূর্ণ পরিসংখ্যানের একটি তালিকা রয়েছে যা এই মাঠে খেলা আগের ম্যাচগুলি থেকে ভক্তদের জানা উচিত।

সিলেটে অনুষ্ঠিত আন্তর্জাতিক টি-টুয়েন্টি  ১০টি ম্যাচের মধ্যে প্রথম ব্যাট করা দলের মধ্যে মাত্র ১ টি ম্যাচ জিতেছে। পরে ব্যাট করা দলগুলির মধ্যে জিতেছে ৯টি ম্যাচ।

সর্বোচ্চ দলীয় স্কোর ২১০/৪- শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ, ২০১৮। সর্বনিম্ন দলীয় স্কোর: ১১৬/৯ - আরব আমিরাত বনাম জিম্বাবুয়ে, ২০১৪। সর্বোচ্চ সফল রান তাড়া ১৯৩/৪- নেদারল্যান্ড বনাম আয়ারল্যান্ড, ২০১৪। 

সিলেটে অনুষ্ঠিত আন্তর্জাতিক টি-টুয়েন্টি  ১০টি ম্যাচের মধ্যে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর: ৭২*- টম কুপার (নেদারল্যান্ডস) বনাম জিম্বাবুয়ে, ২০১৪ সেরা বোলিং পরিসংখ্যান: ৪/২৮-শেল্ডন কার্টেল ওয়েস্ট ইন্ডিজ বনাম বাংলাদেশ, ২০১৮। প্রথম ইনিংসের গড় স্কোর: ১৪৯ রান।

আজকের ম্যাচে এ রিপোর্ট লেখা পর্যন্ত শ্রীলঙ্কা ৯.২ ওভার খেলে ২ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ৭২ রান তুলতে সক্ষম হয়।

এই সিরিজে শুধু সাকিব আল হাসানই নয়, থাকছেন না শ্রীলঙ্কার টি-টোয়েন্টির নতুন অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। দুই দলের এ দুই অলরাউন্ডার না থাকায় নতুনরা কতটুকু সামাল দিতে পারবে? দুই দলের কেউ কি এই সুযোগ কাজে লাগিয়ে ম্যাচের হাল ধরে এই সিরিজে জ্বলে উঠতে পারবেন? 

আজকের সিলেট/ মিমো

সিলেটজুড়ে


মহানগর