হঠাৎ কোমরে ব্যথা?
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৫৫

হঠাৎ কোমরে ব্যথা?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ০৪/০৩/২০২৪ ১০:৩৮:৪৫

হঠাৎ কোমরে ব্যথা?


কোমর ব্যথা প্রায় মানুষের জীবনের বড় সংকট। শতকরা ৯০ শতাংশ মানুষ কোনো না কোনোভাবে এ ব্যথার শিকার হন। এ ব্যথা দীর্ঘমেয়াদি হয়ে থাকে, কখনও কখনও অল্প সময়ে ভালো হয়। চিকিৎসকরা বলছেন, উপযুক্ত চিকিৎসা নিলে ৯০ শতাংশ রোগী দুই মাসের মধ্যে ভালো হয়ে যায়। আসুন জেনে নিই কোমার ব্যথা শুরু হলে কী করবেন।

চিকিৎসকরা বলেন, ব্যথা শুরু হলে যত তাড়াতাড়ি সম্ভব উপুড় হয়ে শুয়ে পড়তে। তা সম্ভব নাহলে (ব্যথার তীব্রতা বেশি থাকলে) যেভাবে ব্যথা কম অনুভব হয়, সেভাবে বিশ্রাম নিতে হবে। পরবর্তী দিন থেকে ব্যথা নিরসনে পদক্ষেপ নিতে হবে।

কোমর ব্যথা শুরু হলে তোয়ালে দিয়ে রোল করে কোমরের চারপাশে গোল করে বেঁধে নিন। এটি শুধু বিছানায় বিশ্রামের সময় করতে হবে। অনেক ক্ষেত্রে কোমরে গরম সেঁক দিলে উপকার পেতে পারেন। কোমর ব্যথার বিভিন্ন মলম ব্যবহার করতে পারেন। তবে মালিশ করবেন না।

ব্যথা তিন দিনের বেশি স্থায়ী হলে অবশ্যই একজন ফিজিওথেরাপি বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। প্রয়োজনে মেডিসিন খেতে হবে। এ সময় বেশি হাঁটাচলা করা ঠিক হবে না।

মেডিসিন নিলেও যেনতেন ব্যথানাশক খাওয়া যাবে না। চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করতে হবে।

যে ব্যায়াম করবেন
বিছানায় চিত হয়ে শুয়ে দুই হাত শরীরের দুই পাশে রেখে দুই পা সোজা করে শুতে হবে। হাঁটু ভাঁজ না করে এক পা ওপরের দিকে তুলুন যত দূর সম্ভব। ১০ সেকেন্ড পা তুলে রাখতে হবে। একইভাবে অপর পা ওপরে তুলুন এবং একই সময় নিন।

এবার একইভাবে হাঁটু ভাঁজ না করে একসঙ্গে দুই পা তুলুন এবং একই সময় নিন। তার এক হাঁটু ভাঁজ করে দুই হাত দিয়ে জড়িয়ে ধরে হাঁটুকে বুকে লাগানোর চেষ্টা করুন। ১০ সেকেন্ড থাকুন। একইভাবে অপর হাঁটু বুকে লাগাতে হবে। এ এক্সারসাইজ করার পরেও ব্যথা না কমলে সম্পূর্ণ চিকিৎসা পেতে আপনাকে সঠিক মোবিলাইজেশন, ম্যানুপুলেশন, স্ট্রেচিংয়ের মতো চিকিৎসা নিতে হবে। সেক্ষেত্রে ফিজিওথেরাপি বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

এছাড়া পিঠ, কোমরের ব্যথা কমাতে হলে নিয়ন্ত্রণ করতে হবে মানসিক চাপ। অফিসে কাজ করার সময় এক ঘণ্টা পর পর পাঁচ মিনিট হাঁটার অভ্যাস করুন। এতে কোমর ব্যথা সমস্যায় উপকার পাবেন।

আজকের সিলেট/বিএন/এসটি

সিলেটজুড়ে


মহানগর