গোয়াইনঘাটে সরিষার বাম্পার ফলনে খুশি চাষিরা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:০৮

গোয়াইনঘাটে সরিষার বাম্পার ফলনে খুশি চাষিরা

সৈয়দ হেলাল আহমদ বাদশা, গোয়াইনঘাট থেকে

প্রকাশিত: ০৭/০২/২০২৪ ১০:৫৮:০৩

গোয়াইনঘাটে সরিষার বাম্পার ফলনে খুশি চাষিরা


গোয়াইনঘাট উপজেলায় পাকা সরিষা কর্তন শুরু করেছেন চাষিরা। চলতি রবি মৌসুমে উপজেলায় সরিষার চাষে ব্যাপক ফলন হয়েছে। আশানুরুপ ফলনে মহা খুশি কৃষকেরা। সরিষার ভালো ফলনের পাশাপাশি ন্যায্য মূল্য পাবেন বলে আশা করছেন তারা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলায় চলতি মৌসুমে মোট ৭শ’ ৮৫ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯৪২ মেট্রিক টন। সরিষার মণ চার হাজার টাকা ধরে বাজার মূল্য ৯ কোটি টাকার উপরে হবে বলে জানায় উপজেলা কৃষি অফিস। এছাড়াও সরিষার ফলন বাড়াতে কৃষকদের মাঝে মৌসুমের শুরুতে উচ্চ ফলনশীল জাতের সরিষা বীজ সরবরাহ করা হয়েছে। কৃষি প্রণোদনার আওতায় বিনামূল্যে কৃষকদের সরিষা বীজ ও সার প্রদান করা হয়েছে।

এদিকে, গোয়াইনঘাট উপজেলার তোয়াকুল ইউনিয়নের পাইকরাজ গ্রামের সরিষা চাষী বিলাল মেম্বার জানান, তিনি ৪ দাগে প্রায় ৫০ বিঘা জমিতে সরিষার চাষ করেছেন। ইতিমধ্যে ১৫ বিঘা সরিষা কেটেছেন বাকী সরিষা দু’চারদিনের মধ্যে কাটা শুরু করবেন। এ বছর সরিষার ফলন ভালো হওয়ায় তার অর্ধেক টাকা লাভ হবে।

গোয়াইনঘাট উপজেলার ছাত্রলীগের সাবেক সভাপতি মিসবাহ আহমদ জানান, বিলাল মেম্বার একজন কৃষি বান্ধব জনপ্রতিনিধি। কৃষির প্রতিটা বিভাগে তার দক্ষতা রয়েছে। কৃষিতে বিলাল মেম্বারের উৎসাহ উদ্দীপনায় তোয়াকুল ইউনিয়নের অনেক অনাবাদি জায়গায় আবাদের আওতায় এসেছে।

উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, সরিষা চাষ সফল করতে কৃষক পর্যায়ে ব্যাপক উদ্বুদ্ধকরণের পাশাপাশি সরিষা সংরক্ষণের জন্য যথাপোযুক্ত পরামর্শ দেয়া হয়েছে। এছাড়াও সরিষার ফুল ও পাতা জমির উর্বরতা শক্তি বাড়ায় বলে তিনি জানান।

উপজেলা কৃষি কর্মকর্তা রায়হান পারভেজ রনি জানান, এখন পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার বাম্পার ফলন হয়েছে। সরিষা চাষ বেশ লাভজনক, বর্তমানে সরিষা ৩ হাজার ৫শ থেকে ৪হাজার টাকা মন বিক্রি হচ্ছে।উপজেলায় বিগত দুই সপ্তাহ ধরে  সরিষা কর্তন শুরু হয়েছে।

আজকের সিলেট/প্রতিনিধি/এসটি

সিলেটজুড়ে


মহানগর