একুশ মানে মাথা উঁচু করে বাঁচা : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:২৯

একুশ মানে মাথা উঁচু করে বাঁচা : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১/০২/২০২৪ ০৬:২৩:১৩

একুশ মানে মাথা উঁচু করে বাঁচা : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী


প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, একুশ মানে মাথা উঁচু করে বাঁচা। অন্যের কাছে মাথা নত না করা। একুশ আমাদের শেখায় দেশের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার করা। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন দেখলেন পাকিস্তানিরা ভাষার ওপর প্রথম আঘাত করল তখন তিনি ভাবলেন সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠার জন্য আন্দোলন ছাড়া উপায় নাই উল্লেখ করে প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেন, সেই থেকে বঙ্গবন্ধু ধাপে ধাপে বাঙালিদের ঐক্যবদ্ধ করা শুরু করলেন। জাতির পিতার সারাজীবনের ত্যাগের বিনিময়ে আজকের বাংলাদেশ।

বুধবার মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ উপলক্ষ্যে সিলেটে জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

একসময় দেশে ভাষা দিবস পালন করা হতো, শহিদ দিবস বলা হতো না বঙ্গবন্ধুর নামও উচ্চারণ করা হতো না উল্লেখ করে তিনি আরো বলেন, বঙ্গবন্ধুকে বাদ দিয়ে কোন দিন বাংলাদেশ চিন্তা করা যায় না। বাংলাদেশ ও বঙ্গবন্ধু, এক ও অভিন্ন। বায়ান্নোর শহিদদের ত্যাগ-তিতিক্ষার পথপরিক্রমায় ত্রিশ লক্ষ শহিদ ও দুই লক্ষ মা-বোনের ইজ্জতের বিনিময়ে আজকের এ বাংলাদেশ।

জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিলেট সিটি কর্পোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী, সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, অতিরিক্ত বিভাগীয় কমিশনার ও পরিচালক (স্থানীয় সরকার) মো. আসিব আহসান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম) মুঃ মাসুদ রানা, জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট মো: নাসির উদ্দিন খান প্রমুখ।

পরে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ উপলক্ষ্যে সিলেটে জেলা প্রশাসন আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

আজকের সিলেট/প্রেবি/এসটি

সিলেটজুড়ে


মহানগর