একযুগ পাড়ি দিল আজকের সিলেট
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১০:৩৩

একযুগ পাড়ি দিল আজকের সিলেট

সাইফুর তালুকদার

প্রকাশিত: ০৪/০৬/২০২৪ ০৯:৩৯:২৯

একযুগ পাড়ি দিল আজকের সিলেট


একযুগ পাড়ি দিল আধ্যাত্মিক রাজধানী সিলেট থেকে প্রকাশিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক সিলেট অঞ্চলের প্রথম অনুমোদিত ও জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল আজকের সিলেট ডটকম। এটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত সিলেট বিভাগের প্রথম নিউজপোর্টাল। ২০১১ সালের ২৪শে অক্টোবর 'সিলেটের তথ্য বিশ্বজুড়ে' শ্লোগান নিয়ে পরীক্ষামুলকভাবে যাত্রা শুরু করে। এর পর ২০১২ সালের ৪ঠা জুন শুরু হয় আনুষ্ঠানিক পথচলা। দেখেতে দেখেতে বিভিন্ন চড়াউ উৎড়াই পাড়ি দিয়ে দীর্ঘ একযুগের যাত্রা শেষ করে আজ তের বছরে পদার্পন করল।

পত্রিকাটির প্রতিষ্ঠাতালগ্নে এডিটর ইন চিফ এর মত গুরু দায়িত্ব দেয়া হয়েছিল আমার উপর, সেই থেকে আজ অবধি সেই দায়িত্ব পালন করে যাচ্ছি। বর্তমানে সম্পাদনার দায়িত্ব পালন করছেন মফস্বল সাংবাদিকতার প্রাণ পুরুষ ও সিলেট জেলা প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির সাবেক সদস্য রজত কান্তি চক্রবর্তী।

'৫২ এর ভাষা আন্দোলন, '৬৯ এর গণঅভ্যুত্থান এবং '৭১ এর মহান মুক্তিযোদ্ধের চেতনায় নিয়ে মানসম্মত, বস্তুনিষ্ট ও সর্বমহলে গ্রহনযোগ্য সংবাদ প্রকাশের মাধ্যমে আধ্যাত্মিক রাজধানী সিলেটকে আধুনিক বিশ্বের সাথে সংযুক্ত করার লক্ষ্য নিয়েই আমাদের যাত্রা শুরু। সেই লক্ষ্যে একদল নিষ্ঠাবান সাংবাদিক ও সংবাদকর্মী সমবেত করে গভীর নিষ্ঠা ও অক্লান্ত শ্রমের যে বীজ আমরা বুনে ছিলাম ক্রমে তা পরিণত হয়েছে বিশাল মহীরূহে।

গত এক যুগে আজকের সিলেট এর হাত ধরে বহু লেখক ও সাংবাদিকের জন্ম হয়েছে। আজকের সিলেট এর সাবেক অনেক সহকর্মী এখন দেশ-বিদেশের খ্যাতনামা গণমাধ্যমে অত্যন্ত দক্ষতার সহিত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। আমাদের সাবেক কর্মীদের এমন সফলতায় আমরা সত্যিই গর্বিত।

সংবাদ প্রকাশের ক্ষেত্রে আজকের সিলেট এর অবস্থান বস্তুনিষ্ঠ, প্রগতিশীল, গণতান্ত্রিক এবং অবশ্যই নিরপেক্ষ। সত্য যতই কঠিন হোক না কেন, সত্য প্রকাশে আজকের সিলেট অবিচল।

আমরা সুষ্ঠ ও নিরপেক্ষ ধারার সংবাদ চর্চা প্রতিষ্ঠার মধ্য দিয়ে দেশের যে কোন আর্থ সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক বা অন্য যে-কোনো বিষয় আজকের সিলেট এর মাধ্যমে সারাবিশ্বের বংলাভাষীদের কাছে পৌঁছে দিচ্ছি।

শুরু থেকেই আমরা দুটি উপায়ে সংবাদ সংগ্রহ ও পরিবেশ করে আসছি। জাতীয়, রাজনীতি, কৃষি, অর্থনীতি, আইন ও অপরাধ, উন্নয়ন, শিক্ষা, সাহিত্য-শিল্প-সংস্কৃতি, বাণিজ্য, বিনোদন, স্বাস্থ্য, আন্তর্জাতিক, বিজ্ঞান ও প্রযুক্তি, মুক্তিযুদ্ধ, লাইফস্টাইল, খেলাধুলা, শেয়ারবাজার সংশ্লিষ্ট সংবাদই শুধু নয় আমরা সংবাদের পিছনের অন্তরালের সংবাদ তুলে আনতে চেষ্ঠা করি পাঠকদের জন্য।

দিনের ঘটে যাওয়া প্রতিটি সংবাদ এর চুলচেরা বিশ্লেষণ নিয়ে প্রতিদিনই সংবাদ সরবরাহ করার চেষ্ঠা করছি আমরা। প্রতিটি ঘটনা, ঘটনার পিছনের ঘটনা সবকিছুর পরিপূর্ণ সংবাদই আমাদের মূল শক্তি।

সংবাদ মাধ্যম হয়েও আমরা সিলেটবাসী যেকোন দুর্যোগ-দুঃসময়ে আমরা মানুষের পাশে থাকার চেষ্ঠা করেছি।

আমাদের এই পথচলায় সব চেয়ে বেশী অবদান রয়েছে অগনিত পাঠক, বিজ্ঞাপনদাতা ও শুভাকাংখিদের। পাশাপাশি নিন্দুকদের অবদানও কম নয়। মানুষের চলার পথে ছোটখাটো ভুলত্রুটি হবেই। আমাদেরও কিছু ভুলত্রুটি ছিল। কিছু নিন্দুকেরা প্রতিনিয়তই আমাদের ছোটখাটো ভুলত্রুটি নিয়ে সমালোচনায় ব্যবস্থ থাকতেন। তাদের এই সমালোচনার ফলে আমরা তা সুদরে নিয়েছি নিমিষেই। তাই সমালোচনাকারী সকল নিন্দুকদের প্রতিও রইল এক রাশ ভালোবাসা।

আমাদের এই দীর্ঘ একযুগের পথ চলায় আমরা দু'জন প্রিয় মানুষকে হারিয়েছি। তারা হলেন- আজকের সিলেট ডটকম এর উপদেষ্ঠা ও সিসিকের প্রথম মেয়র বদর উদ্দিন আহমদ কামরান এবং আমাদের বালাগঞ্জ প্রতিনিধি লিটন দাস লিংকন। করোনা মহামারী এই দুই প্রিয়জনকে আমাদের মাঝ থেকে কেড়ে নিয়েছে। আজকের দিনে আমরা তাঁদেরকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি।

যাত্রা শুরু থেকে যারা আমাদেরকে বিভিন্ন ভাবে সহযোগীতা করেছেন তাদের প্রতি অশেষ কৃতজ্ঞতা ও গভীর শ্রদ্ধা জানাই। আশা করছি আগামী দিনের পথ চলায় আপনাদের সহযোগীতা অব্যাহত থাকবে।

আজকের সিলেট ডটকম এর একযুগ পূর্তিতে আমাদের দেশ-বিদেশের সকল পাঠক, বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ী সহ সবাইকে জানাই শুভেচ্ছা।

শুভ জন্মদিন আজকের সিলেট।

(লেখক : এডিটর ইন চিফ, আজকের সিলেট ডটকম)

সিলেটজুড়ে


মহানগর