বেকার পড়ে আছে চার 'ফুট ওভারব্রীজ'
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৪:৪৩

পথচারীদের অনিহা, ব্রীজে আড্ডা বেড়েছে মাদক সেবীদের

বেকার পড়ে আছে চার 'ফুট ওভারব্রীজ'

পাবেল আহমদ

প্রকাশিত: ২৫/০১/২০২৪ ১০:৪৩:২৬

 বেকার পড়ে আছে চার 'ফুট ওভারব্রীজ'


নগরের বন্দরবাজার এলাকার কোর্ট পয়েন্টে ২০১৫ সালে প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয় সিলেটের প্রথম পদচারী সেতু (ফুট ওভারব্রিজ), বেশ ওই পর্যন্তই। এরপর প্রায় একদশক ধরে পরিত্যক্ত হয়েই পড়ে আছে সেতুটি। একাধিকবার বিক্রির উদ্যোগ নিয়েও উপযুক্ত দাম না পাওয়ায় এটি এখন সিলেট সিটি করপোরেশনের (সিসিক) গলার কাঁটা হয়ে রয়েছে। এর মধ্যেই নতুন করে তৈরি করা হয়েছে আরো তিনটি। পথচারীরা এসব ব্রীজ ব্যবহার না করায় এখন কার্যত এই চারটি ফুট ওভারব্রীজই বেকার পড়ে আছে।


প্রয়োজনীয়তার দিক বিবেচনা না করে শুধু শোভাবর্ধনের জন্যই ২০২১ ও ২০২২ সালে সিলেট নগরে আরও তিনটি পদচারী-সেতু (ফুট ওভারব্রিজ) নির্মাণ করেছে সিলেট সিটি করপোরেশন। প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে নগরের টিলাগড়ে মুরারী চাঁদ (এমসি) কলেজের সামনে, আখালিয়ায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামনে এবং দক্ষিণ সুরমার হুমায়ুন রশীদ চত্বরের পাশে এসব সেতু নির্মাণ করা হয়।

তবে এক বছরের বেশি সময় ধরে এই সেতুগুলোও অব্যবহৃত অবস্থায় পড়ে আছে। কোনো পথচারীই এসব সেতু ব্যবহার করছেন না। ফলে সন্ধ্যার পর থেকে গাঁজা, ড্যান্ডিং সহ মাদকসেবীদের দখলে চলে যায় এসব ওভারব্রীজ। এমনিতে রাস্তা পারাপার সহজ হওয়ায় পথচারীর ব্যবহার করছেন না এর কোনটিই। স্থানীয়রা জানান, রাত হলে এসব ফুটওভার ব্রিজে বসে পড়ে গাঁজা আসর ।

জানা যায়, পথচারীদের পারাপারের সুবিধার্তে এবং যানজট কমাতে সিলেট মহানগরীতে প্রথমে নির্মাণ হয়ে বন্দরবাজার কোর্ট পয়েন্টে ফুট ওভারব্রিজ। তবে পথচারীরা ফুট ওভারব্রিজ উঠঠে চান না। নগরীর ব্যস্ততম ও যানজটপ্রবণ এলাকা কোর্ট পয়েন্টে এই ফুট ওভারব্রিজ নির্মাণের কাজ শেষে এখন পর্যন্ত মানুষজন চলাচল করতে দেখা যায় নি।

নগরীর বাসিন্দারা বলছেন, সিলেট নগরের সড়কগুলো প্রশস্থ হওয়ায় পদচারী-সেতুর কোনো প্রয়োজনই নেই। অর্থ লুটপাটের জন্যই এসব অপ্রয়োজনীয় ও অপরিকল্পিত প্রকল্প গ্রহণ করা হয়। এগুলো নগরবাসীর কোনো উপকারে আসছে না। রাষ্ট্রীয় অর্থের অপচয় হয়েছে কেবল।

সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান বলেন, ঢাকা ও চট্টগ্রামে অসংখ্য ফুট ওভারব্রীজ রয়েছে। পথচারীরা এসব ব্যবহারও করছেন। এজন্যই সিলেটেও ফুট ওভারব্রীজ নির্মাণ করা হয়েছে। আমরা লাইটিং করে পথচারীদের দৃষ্টি আকর্শন করার চেষ্টার করছি। ফুট ওভারব্রীজ ব্যবহার করতে পথচারীদের সচেতনতা বাড়ানোর জন্য চেষ্টা অব্যাহত আছে।

আজকের সিলেট/পিএ/কেআর/এসটি

সিলেটজুড়ে


মহানগর