ফান্দাউক দরবার শরীফে ইছালে ছওয়াব মাহফিল ১৬ ও ১৭ ফেব্রুয়ারি
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৪:০৫

ফান্দাউক দরবার শরীফে ইছালে ছওয়াব মাহফিল ১৬ ও ১৭ ফেব্রুয়ারি

শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি

প্রকাশিত: ১০/০২/২০২৪ ০৩:৪৫:০৯

ফান্দাউক দরবার শরীফে ইছালে ছওয়াব মাহফিল ১৬ ও ১৭ ফেব্রুয়ারি


বি-বাড়িয়া জেলাধীন নাসিরনগর উপজেলায় আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে ঐতিহ্যবাহী  ফান্দাউক দরবার শরীফে পীরে কামেলে মোকাম্মেল হযরত শাহ সূফী আলহাজ্ব সৈয়দ আব্দুস সাওার নকশে বন্দি ও মোজাদ্দেদী ফান্দাউকী (রহঃ) এবং পীরে কামেলে মোকাম্মেল হাদিয়ে বাঙ্গাল, মোজাদ্দেদে জামান, রাসুলনামা শাহ সূফী আলহাজ্ব সৈয়দ নাছিরুল হক মাছুম আল- ক্বাদরী, চিশতী, নকশে বন্দি মোজাদ্দেদী ফান্দাউকী (রহঃ)দ্বয়ের ইছালে ছওয়াব উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবার ও ২ দিন ব্যাপী ১৬ ও ১৭ ফেব্রুয়ারি শুক্রবার এবং শনিবার ফান্দাউক দরবার শরীফে কেন্দ্রীয় বার্ষিক মাহফিল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে ।

এদিকে ১৬ ফেব্রুয়ারি শুক্রবার বাদ জুম্মা মাজার জিয়ারত, ফাতেহা শরীফ পাঠ, খতমে কোরআন, খতমে বোখারী, খতমে খাজেগান পাঠান্তে মাহফিলের আনুষ্ঠানিকতা শুরু হবে। মাহফিল উপলক্ষে মুসল্লীদের থাকা-খাওয়া, তাবারুক শিরনী, স্টেইজ, সার্বিক নিরাপত্তা জন্য সিসিটিভি ক্যামেরা দ্বারা মাজার শরীফ ও মাহফিল এলাকা সার্বক্ষণিক পর্যবেক্ষণ ও অনলাইনের মাধ্যমে ফেসবুক পেইজ ও অনলাইন চ্যানেল মাধ্যমে মাহফিলের কার্যক্রম সরাসরি সমপ্রচার করা হবে। অজু, গোসল, টয়লেট,  গাড়ি পার্কিং করা বিশাল জায়গা করা হয়েছে। তাছাড়া ও ওয়াজ শুনার জন্য দুই শতাধিক মাইক, বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থার পাশাপাশি হাই ভোল্টেজ অটো জেনারেটর সহ আনুষঙ্গিক সকল কাজ সম্পন্ন করা হয়েছে। গত বছরের তুলনায় এবার বিশাল প্যান্ডেল  এরিয়া নিয়ে সমপ্রসারণ করা হয়েছে। বি- বাড়িয়া জেলার বিশ্ব রোড, সরাইল, নাসিরনগর, কালীগচ্চ, কিশোরগঞ্জ,  হবিগঞ্জের মাধবপুর, চুনারুঘাট, শায়েস্তাগঞ্জ, লাখাই, হবিগঞ্জ সদর সহ গুরুত্বপূর্ণ স্থান সমূহে যানজট মুক্ত রাখতে শত শত সেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছে। অসুস্থ রোগীদের জন্য চিকিৎসক সহ চিকিৎসা সেবা প্রদানের জন্য প্রয়োজনীয় ঔষধপত্র ব্যবস্থা করা হয়েছে। এদিকে বি-বাড়িয়া জেলা ও হবিগঞ্জ জেলা স্থানীয় প্রশাসনের উদ্যোগে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা সহ ব্যাপক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কুমিল্লা , ফেনী , নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার, বি-বাড়িয়া, কিশোরগঞ্জ, নেএকোনা, ময়মনসিংহ, জামালপুর, নরসিংদী,  নারায়ণগঞ্জ, ঢাকা, মৌলভীবাজার, সিলেট, সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলা সহ দেশের বিভিন্ন রাস্তার মোড় ও গুরুত্বপূর্ণ স্থান সমূহে দেড়শতাধিক তোরণ নির্মাণ করা হয়েছে । ১৮ ফেব্রুয়ারি রবিবার বাদ ফজর ফাতেহা শরীফ ,  মোরাকাবা , মোশাহেদা , ঐক্য ও মুসলিম  উম্মাহর শান্তি ও রহমত কামনা করে পীর ছাহেব কিবলা আখেরি মোনাজাতের মাধ্যমে মাহফিলের কার্যক্রম সমাপ্তি ঘোষণা করবেন । এছাড়া উভয় দিন উক্ত ইছালে ছওয়াব মাহফিলে দেশ বরন্যের হক্কানি পীর মশায়েখ, বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ ও বুজুর্গানে দ্বীন গুরুত্বপূর্ণ ওয়াজ নছিয়ত করবেন । উক্ত মাহফিলে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী ,  সংসদ সদস্য ,  সামাজিক ,  জনপ্রতিনিধি ,  সাংবাদিক , বিভিন্ন পেশার লোকজন ,  প্রশাসনিক কর্মকর্তা - কর্মচারী  , মুরিদান , আশেকান ভক্ত বৃন্দ ,  মুসল্লী , ইমাম ও মুয়াজ্জিন সহ দুই দিনে প্রায় ১৫ লক্ষাধিক লোক জন সমাগম হবার সম্ভবনা রয়েছে । এবার এই ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফে ইছালে ছওয়াব মাহফিল ঘিরে  সারা দেশ থেকে জনপদ পরিনত হবে ধর্মীয় মিলন মেলায় । মাহফিলের প্রথম ও দ্বিতীয় দিন শুক্রবার ও শনিবার বাদ মাগরিব দরবার শরীফের বর্তমান গদ্দীনিশিন পীর আলহাজ্ব মাওলানা মুফতি শাহ সূফী সৈয়দ ছালেহ আহমাদ মামুন আল-হোসাইনী , প্রতিদিন বিভিন্ন স্থান থেকে আগত মুসল্লী , মুরিদান ,  আশেকান ভক্ত বৃন্দের উদ্দেশ্যে কোরআন সুন্নাহ আলোকে গুরুত্বপূর্ণ বয়ান ,  তালিম ও তারবিয়াত প্রদান করবেন এবং উদ্ভোদনী বয়ানে তরিকার বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা তুলে ধরবেন ।

মাহফিলের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন,  বাংলাদেশ আঞ্জুমানে খাদি মুল ইসলামের নায়েবে আমীর হযরত শাহ সূফী মাওলানা মুফতি সৈয়দ মঈনুদ্দিন আহমাদ আল-হোসাইনী,  বাংলাদেশ আঞ্জুমানে ইসলামি ছাত্র মহলের আমীর পীরজাদা মাওলানা আবু বক্কর সিদ্দিক আল-হোসাইনী ও পীরজাদা মাওলানা সৈয়দ বাকের মোস্তফা আল-হোসাইনী । 

আজকের সিলেট/প্রতিনিধি/মিমো

সিলেটজুড়ে


মহানগর