বড় ধরনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ রেলওয়ে
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৪:৩৭

বড় ধরনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ রেলওয়ে

চাকুরীর খবর ডেস্ক

প্রকাশিত: ১৫/০১/২০২৪ ০১:৪৭:২৬

বড় ধরনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ রেলওয়ে

বাংলাদেশ রেলের ছবি


বড় ধরনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ রেলওয়ে। রাজস্ব খাতে দুই ধরনের পদে সব মিলিয়ে ৫৫১ জন নিয়োগ দেওয়া হবে। পদগুলোর মধ্যে সহকারী স্টেশন মাস্টার (গ্রেড-১৫) পদ ৪১৭টি ও সহকারী লোকোমোটিভ মাস্টার গ্রেড-২ (গ্রেড-১৭) পদ ১৩৪টি। অনলাইনে আবেদনপ্রক্রিয়া শুরু হবে ১৮ জানুয়ারি থেকে, চলবে ১৮ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত।

আবেদনের যোগ্যতা

৫৫১ পদে রেলওয়েতে বড় ধরনের নিয়োগসহকারী স্টেশন মাস্টার (গ্রেড-১৫) পদে আবেদন করতে হলে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক ডিগ্রি থাকতে হবে। এ পদে সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। সহকারী লোকোমোটিভ মাস্টার পদে আবেদনের জন্য এইচএসসি বা সমমান (বিজ্ঞান) পাস হতে হবে। এ পদে পাবনা, লালমনিরহাট, নীলফামারী ও কুষ্টিয়া জেলা বাদে সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

বয়স

১৮ জানুয়ারি ২০২৪ তারিখ অনুযায়ী প্রার্থীর বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে সরকারি বিধি অনুযায়ী সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

অন্যান্য তথ্য

রেলওয়ের ক্যাডারবহির্ভূত কর্মচারী নিয়োগ বিধিমালা অনুসারে ১৪ থেকে ২০ গ্রেডে সরাসরি নিয়োগের ক্ষেত্রে মোট শূন্যপদের ৪০ শতাংশ পোষ্যদের জন্য সংরক্ষিত থাকবে। বাংলাদেশ রেলওয়েতে স্থায়ী পদে কমপক্ষে ২০ বছর চাকরি করেছেন এমন কর্মরত ও অবসরপ্রাপ্ত, জীবিত বা মৃত ব্যক্তির স্ত্রী ও সন্তান পোষ্য কোটার প্রার্থী হিসেবে গণ্য হবেন।

সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। চাকরিরত প্রার্থীদের সব শর্ত পূরণ সাপেক্ষে আবেদনপত্র পূরণের সময় বিভাগীয় প্রার্থীর ঘরে টিক চিহ্ন দিতে হবে। অন্যদের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য নয়। তবে সব চাকরিরত প্রার্থীকে মৌখিক পরীক্ষার সময় নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অনাপত্তি ছাড়পত্রের মূল কপি দেখাতে হবে। নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান বিধি-বিধান ও কোটা পদ্ধতি এবং পরবর্তী সময় এসংক্রান্ত বিধি-বিধানে কোনো সংশোধন হলে তা অনুসরণযোগ্য হবে।

মৌখিক পরীক্ষার সময় সব সনদের মূল কপিসহ এক সেট সত্যায়িত কপি জমা দিতে হবে এবং পূরণকৃত আবেদন ফরমসহ সত্যায়িত এক সেট ফটোকপি জমা দিতে হবে। এ ছাড়া জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণ হিসেবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলরের সনদ, জাতীয় পরিচয়পত্রের মূল কপি দেখাতে হবে।

লিখিত পরীক্ষার পদ্ধতি ও নম্বর বণ্টন

অ্যাসিসট্যান্ট কেমিস্ট, ল্যাবরেটরি অ্যাসিসট্যান্ট, সহকারী লোকোমোটিভ মাস্টার গ্রেড-২, ওয়ার্ক মিস্ত্রি, মেইনটেইনার সিগন্যাল (এমএস), টেলিকম মেইনটেইনার (টিসিএম) গ্রেড-২ আমিন এবং রেকর্ড কিপার পদে সরাসরি নিয়োগের জন্য পরীক্ষার বিষয়, নম্বর ও সময় :

১। বাংলা-১৫

২। ইংরেজি-১৫

৩। গণিত-১৫

৪। সাধারণ জ্ঞান-১০

৫। বিজ্ঞান (পদার্থ, রসায়ন)-১৫


মোট ৭০ নম্বরের লিখিত পরীক্ষা হবে।

মৌখিক পরীক্ষা-৩০

সর্বমোট ১০০ নম্বরের পরীক্ষা হবে।

সর্বনিম্ন পাস নম্বর ৫০%

সময় : ৯০ মিনিট।

সহকারী লোকোমোটিভ মাস্টারের কাজ কী

সহকারী লোকোমোটিভ মাস্টার মূলত একজন রেলের ড্রাইভার বা চালক। এই পদের মূল কাজ হলো ট্রেন চালানো। এই পদে নিয়োগপ্রাপ্তদের শুরুতেই সরাসরি ট্রেন পরিচালনার দায়িত্ব দেওয়া হয় না। প্রথমে প্রশিক্ষণ দেওয়া হয় রেলওয়ে ট্রেনিং একাডেমিতে। প্রশিক্ষণ শেষে প্রথমে মালবাহী ট্রেন চালানোর দায়িত্ব দেওয়া হয় সাধারণত। এরপর যাত্রীবাহী ট্রেন পরিচালনার দায়িত্ব দেওয়া হয়।


আবেদনের লিংক ও নিয়োগ বিজ্ঞপ্তি:  http://br.teletalk.com.bd

আজকের সিলেট/মিমো

সিলেটজুড়ে


মহানগর