শাবির ইংরেজি বিভাগের তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন শুরু
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৫৮

শাবির ইংরেজি বিভাগের তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন শুরু

শাবি প্রতিনিধি

প্রকাশিত: ১৬/০২/২০২৪ ১০:৫৯:৪১

শাবির ইংরেজি বিভাগের তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন শুরু


শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। ‘এনভায়রনমেন্টাল হ্যাজার্ডস অ্যান্ড জেন্ডার ইস্যুজ : (রি) ইমাজেনিং লিটারেচার, ল্যাংগুয়েজ, অ্যান্ড কালচার অব দ্য গ্লোবাল সাউথ’ শিরোনামে দুই দিনব্যাপী এ সম্মেলন শুরু হয়েছে।

শুক্রবার থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শুরু হওয়া এ সম্মেলন চলবে আগামীকাল শনিবার পর্যন্ত।

সম্মেলনে আমেরিকা, কানাডা, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, ভারতসহ বিভিন্ন দেশ থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নামকরা অধ্যাপকবৃন্দ কি-নোট স্পিকার হিসেবে অংশগ্রহণ করবেন এবং গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন।

শুক্রবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে ইংরেজি বিভাগের প্রধান অধ্যাপক ড. হোসেন আল মামুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. কবীর হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. লায়লা আশরাফুন। এতে স্বাগত বক্তব্য দেন বিভাগের সহকারী অধ্যাপক সাহেলী পারভীন দীপা।

সম্মেলনের প্রথমদিন কি নোট স্পিকার হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক এবং ইমেরিটাস অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম, ইউনিভার্সিটি অব লিবারাল আর্টস বাংলাদেশের আর্টস অ্যান্ড হিউম্যানিটিস অনুষদের ডিন এবং ঢাবির ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক ড. কায়সার হক, ইংরেজি বিভাগের এবং বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. ফকরুল আলম, ভারতের হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রমোদ কে নায়ার এবং ভারতের জম্মু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অনুপম ভোরা। বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন- ই এর ৩য় তলায় প্যারালাল সেশন ১ ও ২ অনুষ্ঠিত হবে।

এরপর সম্মেলনের দ্বিতীয় দিন শনিবার কি নোট স্পিকার হিসেবে উপস্থিত থাকবেন অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. বিল অ্যাশক্রফট, কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক প্রধান অধ্যাপক ড. সংযুক্তা দাসগুপ্তা এবং সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির সোশিওলজি স্কুল অব সোশ্যাল সায়েন্সের সহযোগী অধ্যাপক ড. মো. সাইদুল ইসলাম।

এর পর সন্ধ্যা ৭টায় কেন্দ্রীয় মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দুইদিনব্যাপী এ সম্মেলনের সমাপ্তি ঘটবে।

সার্বিক বিষয়ে সম্মেলনের আহ্বায়ক এবং বিভাগটির প্রধান অধ্যাপক ড. হোসেন আল মামুন বলেন, এটি আমাদের বিভাগের তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন। গত বছরের থেকে এবার আমরা আরও বড় পরিসরে সম্মেলনের আয়োজন করেছি। এতে বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ নির্ধারিত বিষয়ের উপর আলোচনা করবেন। এবারের সম্মেলনে মোট ৭টি কি নোট সেশন এবং ৮টি দেশের উপস্থাপক মোট ১৩৭টি পেপার উপস্থাপন করবেন।

তিনি আরও বলেন, আমরা আমাদের এ সম্মেলন নিয়ে খুবই আশাবাদী। বিভাগের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ অনেক উৎসাহের সঙ্গে সম্মেলনকে সফল করতে কাজ করে যাচ্ছে। আমি মনে করি এমন সম্মেলন শিক্ষার্থীদের অ্যাকাডেমিক ক্যারিয়ারে বিশেষ ভূমিকা রাখতে পারবে।

আজকের সিলেট/ডিপি/ডি/এসটি

সিলেটজুড়ে


মহানগর