নর্থ ইস্ট ইউনিভার্সিটিতে মাতৃভাষা দিবস পালিত
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:৫২

নর্থ ইস্ট ইউনিভার্সিটিতে মাতৃভাষা দিবস পালিত

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২১/০২/২০২৪ ০১:১১:৫৬

নর্থ ইস্ট ইউনিভার্সিটিতে মাতৃভাষা দিবস পালিত


আলোচনা সভা ও শ্রদ্ধাঞ্জলি অর্পনের মাধ্যমে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহিদ দিবস পালিত হয়েছে।

বুধবার সকালে অমর একুশে, মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ উপলক্ষে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এ আলোচনা সভা ও ভাষা আন্দোলনের সকল শহিদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়।

সকালে বিশ্ববিদ্যালয়ের চত্বরে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকার্তা-কর্মচারীবৃন্দ জাতিয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণের মাধ্যমে অমর একুশের অনুষ্ঠানমালার সূচনা করেন। পরবর্তিতে মহান শহিদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাসের  সভাপতিত্বে ও রেজিস্ট্রার মোঃ শাহজাদা আল সাদিকের সঞ্চালনায় আলোচনা সভায় মহান শহিদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন প্রফেসর ডাঃ রঞ্জিত কুমার দে, প্রফেসর মোঃ হারুনুর রশিদ ও পরিচালক (অর্থ) অশোক রঞ্জন চৌধুরী। সভায় স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহবায়ক ড. শামিম আল আজিজ লেলিন।

অনুষ্ঠানের সভাপতি, উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস তৎকালীণ সংখ্যাগরিষ্ট মানুষের ভাষাকে বাদ দিয়ে উর্দ্ুেক রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা করার চক্রান্ত এবং এর বিরুদ্ধে ছাত্র-শিক্ষক ও জনসাধরণের আন্দোলনের বিভিন্ন অধ্যায় তুলে ধরে বলেন, যার ধারাবাহিকতায় আমাদের চুড়ান্ত বিজয় স্বাধীনতা অর্জিত হয়েছে। তিনি বাংলা ভাষাকে সর্বস্তরে সঠিকভাবে চর্চার উপর বিশেষ গুরুত্ব দেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহিদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

আলোচনা সভা শেষে উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাসের নেতৃত্বে পদযাত্রা করে কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। শ্রদ্ধাঞ্জলি অর্পনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশ গ্রহন করেন।

আজকের সিলেট/প্রেবি/এসটি

সিলেটজুড়ে


মহানগর