মিষ্টি আলু খাওয়ার ৫টি উপকারিতা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৪৬

মিষ্টি আলু খাওয়ার ৫টি উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২৬/০২/২০২৪ ০৩:৪৮:০৮

মিষ্টি আলু খাওয়ার ৫টি উপকারিতা


মিষ্টি আলু  কেউ সিদ্ধ করে, কেউ পুড়িয়ে খেতে বা কেউ রান্না করে কেখে থাকে।  যেভাবেই খান না কেন পুষ্টিগুণে ভরপুর মিষ্টি আলু। বিভিন্ন ধরনের ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ এই আলু আমাদের শরীরের জন্য বেশ উপকারী। নিয়মিত মিষ্টি আলু খেলে পাবেন নানা উপকার। জেনে নিন ৫ উপকার: 

১। মিষ্টি আলু বিটা ক্যারোটিনে ভরপুর থাকে। এই উপাদান ভিটামিন এ-তে রূপান্তরিত হয়ে যায় শরীরে প্রবেশের সঙ্গে সঙ্গেই। ভিটামিন ‘এ’ চোখের জন্য বেশ উপকারী। পুষ্টিবিদরা রাতকানা রোগ থেকে দূরে থাকার জন্য নিয়মিত এই মিষ্টি আলু খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। 

২। আজকাল আমরা অনেকেই সারাদিন মোবাইল কিংবা কম্পিউটারের দিকে ঝুঁকে থাকি। এতে করে এসব গ্যাজেটের স্ক্রিন থেকে বেরিয়ে আসা ক্ষতিকর নীল আলো চোখের বেশ ক্ষতি করে। এটা থেকে বাঁচার জন্য ভিটামিন এ-তে ভরপুর মিষ্টি আলু হতে পারে উত্তম কিছু। 

৩। আঁশে ভরপুর মিষ্টি আলু নিয়মিত খেলে হজম থেকে শুরু করে গ্যাস-অ্যাসিডিটির মতো পেটের যাবতীয় সমস্যা থেকে রক্ষা পাওয়া যাবে। আঁশ হলো এমন এক উপাদান, যা কিনা অন্ত্র ও পাকস্থলীর সুস্থতা বজায় রাখতে সহায়ক। তাই যারা হজম কিংবা গ্যাসের সমস্যায় ভুগছেন তারা মিষ্টি আলু খেতে পারেন।

৪। সাধারণত ডায়াবেটিস রোগীদের আলু খেতে মানা করা হয়। তবে মিষ্টি আলু খেতে পারবেন তারা। গ্লাইসেমিক ইনডেক্স কম থাকায় এটি রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। তাই ডায়াবেটিস রোগীরা চাইলেই নিয়মিত খেতে পারেন মিষ্টি আলু। 

৫। মিষ্টি আলুতে রয়েছে এমন কিছু উপকারী উপাদান যা, শরীরের ক্যানসারের কোষ বৃদ্ধি আটকাতে সহায়ক। 

সূত্র : এই সময়

আজকের সিলেট/মিমো

সিলেটজুড়ে


মহানগর