উপজেলা নির্বাচনে প্রার্থী মনোনয়নে নজর রাখছে আওয়ামীলীগ
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:৫২

উপজেলা নির্বাচনে প্রার্থী মনোনয়নে নজর রাখছে আওয়ামীলীগ

আজকের সিলেট ডেস্ক

প্রকাশিত: ২৫/০৩/২০২৪ ১২:৪৩:৪৯

উপজেলা নির্বাচনে প্রার্থী মনোনয়নে নজর রাখছে আওয়ামীলীগ


এক সময় উপজেলা নির্বাচনে দলীয় প্রতীকে আওয়ামী লীগ অংশ নিলে দলের সিদ্ধান্ত অমান্যকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া সহজ হতো। কিন্তু তা না হওয়ায় তৃণমূল আওয়ামী লীগের নেতারা পড়ছেন বিপাকে। অনেক জায়গায় স্থানীয় শীর্ষ নেতারাই নির্বাচনে অংশ নিচ্ছেন। এখন কে, কাকে নিয়ন্ত্রণ করবে তা নিয়ে দোটানায় রয়েছে দল ও তৃণমূল।

তবে কেন্দ্রীয় নেতাদের অনেকে বলছেন, নির্বাচন কমিশনকে শক্তিশালী করতে আওয়ামী লীগ সরকারের ধারাবাহিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এজন্য যেসব আইনি কাঠামো তৈরি করা হয়েছে, তার পরিপূর্ণ ব্যবহার করতে পারলে একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন সম্ভব। নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হলে দলীয় ও স্বতন্ত্র এমপিরা তাদের পছন্দের লোকের পক্ষে অবস্থান নিলেও ভোটে তার প্রভাব পড়বে না।

বাকিটুকু আওয়ামী লীগ দলীয়ভাবে কঠোর নজরদারির মাধ্যমে যথাযথ ভূমিকা পালন করবে। এরই মধ্য বিভাগীয় টিম তৃণমূলের নেতাকর্মীদের ঢাকায় ডেকে ধারাবাহিকভাবে বৈঠক করছে। এসব বৈঠকে দলীয় কর্মকাণ্ড সক্রিয় করার পাশাপাশি স্থানীয় দ্বন্দ্ব ও কোন্দল নিরসনে কার্যকর পরামর্শ দিচ্ছেন দলীয় নেতারা। আওয়ামী লীগ কঠোর মনোভাব জানান দিতে দলীয় শৃঙ্খলাবিরোধী কাজের জন্য এমপির বিরুদ্ধেও ব্যবস্থা নিতে দেখা যাচ্ছে।

রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ও তাহেরপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। গত ৯ মার্চ এক অনুষ্ঠানে নিজ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি অনিল কুমার সরকারকে নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করায় ভর্ৎসনা করেন।

অনিল কুমার সরকার আসন্ন উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করবেন। তার বিরুদ্ধে নির্বাচন করার জন্য এমপির প্রার্থী রয়েছে বলেও জানা গেছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘দলের সিদ্ধান্তেই এবারের নির্বাচনে কোনো প্রার্থী দেওয়া হচ্ছে না। তাই বলে নির্বাচনে অংশগ্রহণের নামে ক্ষমতার অপব্যবহার করে কেউ দলের সুনাম ক্ষুণ্ণ করবে, তা হতে দেওয়া হবে না। নির্বাচনে কঠোর নজরদারি করা হবে। এজন্য দলের প্রতিটি বিভাগে যে সাংগঠনিক টিম আছে তারা কাজ শুরু করেছে। তারা প্রয়োজনে সাংগঠনিক শাস্তি প্রদান করবে।’

আজকের সিলেট/ডি/এসটি

সিলেটজুড়ে


মহানগর