আজ বুধবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং

৭ কোটি একাউন্ট বন্ধ করলো টুইটার

  • আপডেট টাইম : জুলাই ৭, ২০১৮ ৪:৫৫ অপরাহ্ণ

FILE PHOTO – People holding mobile phones are silhouetted against a backdrop projected with the Twitter logo in this illustration picture taken September 27, 2013. REUTERS/Kacper Pempel/Illustration/File Photo

ডেস্ক রিপোর্ট : সোশ্যাল মিডিয়ার অপব্যবহার রুখতে ‘শুদ্ধকরণ অভিযান’ চালিয়ে গত দুই মাসে ৭ কোটি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে মাইক্রো ব্লগিং সাইট টুইটার।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট জানায়, চলতি বছর মে ও জুন মাসে ৭ কোটি অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছ। এই সব অ্যাকাউন্ট থেকে ভুয়া খবরে প্রকাশ করা হতো। অক্টোবরের পর থেকে ভুয়া অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে জোরদার ব্যবস্থা নিতে শুরু করে টুইটার। এই দুই মাসে এমন দিনও গেছে, যেখানে প্রতিদিন এক কোটি করে ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে। অবশ্য আনুষ্ঠানিকভাবে টুইটার এই নিয়ে কোনো বিবৃতি দেয়নি।

তবে এতগুলি অ্যাকাউন্ট বন্ধের জেরে বছরের অর্ধেকে ব্যবহারকারীর সংখ্যা একধাক্কায় অনেকটা কমে গিয়েছে। তবে অপব্যবহার রুখতে এছাড়া বিকল্প পথও ছিল না বলে জানিয়েছে সাইটটি। এই মাইক্রো ব্লগিং সাইট ব্যবহার করে অপব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলেছিল। স্প্যাম ছড়িয়ে পড়ছি। তাই ‘শুদ্ধকরণের’ পথ বেছে নেয় টুইটার।

গত মাসে টুইটার ট্রোলিং, হিংসা ও চরমবাদের বিরুদ্ধে লড়াই করতে কিছু নতুন টেকনোলজি ও পলিসির কথা ঘোষণা করে।

টুইটার জানায়, নিরাপদ নীতি উন্নত করতে তারা কাজ করে যাচ্ছে এবং প্রতি সপ্তাহে গড়ে প্রায় ৯.৯ মিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হচ্ছে।

টুইটারের একজন মুখপাত্র দ্য ভার্জকে জানান, কোম্পানিটি লক্ষ্য করে বছরের প্রথম চার মাসে টুইটারে সরবরাহকৃত তথ্য অ্যাকাউন্ট ব্যবহারকারীদের উপর নেতিবাচক প্রভাব ফেলেছে এবং ভবিষ্যতে এ সংখ্যা আরও বাড়তে পারে। তাই শুদ্ধকরণের উদ্যোগ নেয়া হয়েছে।

(আজকের সিলেট/৭ জুলাই/ডি/কেআর/ঘ.)

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ...