আজ সোমবার, ১লা জুন, ২০২০ ইং

শাবিপ্রবিতে অনলাইন ক্লাস বর্জনের ঘোষণা, অনড় প্রশাসন

  • আপডেট টাইম : May 12, 2020 1:04 PM

ইউসুফ বিন আকিল, শাবিপ্রবি প্রতিনিধিঃ লকডাউনের কারণে সেশন জট এড়িয়ে চলতে শাবিপ্রবি প্রসাশন শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাস চালুর ঘোষণা দেয়। ইতোমধ্যে প্রায় সকল বিভাগই অনলাইন ক্লাসের আয়োজন করে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছিল। শুরু থেকেই কিছু শিক্ষার্থীরা আর্থিক অনটন ও গ্রামে অপর্যাপ্ত ইন্টারনেট কানেকশনের বিষয় তুলে ধরে অনলাইন ক্লাস বন্ধের দাবি জানিয়ে আসছিলেন। তারপরও ক্লাস চলছিল।
 
সমাজকর্ম বিভাগের প্রফেসর, ড. ইসমাঈল হুসেন বলেন, ৫৪ জন শিক্ষার্থীদের মধ্যে ৩৮ থেকে ৩৯ জন অনলাইন ক্লাসে উপস্থিত পাওয়া যায়। দিন দিন এই সংখ্যা আরো বাড়ছে, যা আমাদের জন্য ইতিবাচক।
 
গত ৭ মে ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থীরা প্রথম অনলাইন ক্লাস বর্জনের ঘোষণা দেয়। পরে ৮ মে ২০১৭-১৮ সেশন, ৯ মে ২০১৪-১৫ সেশন এবং ১০ মে ২০১৫-১৬ ও ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থীরা অনলাইন ক্লাসসহ সকল প্রকার একাডেমিক কার্যক্রম বর্জনের ঘোষণা দেন এবং তা চলমান আছে।
 
উত্থাপিত অভিযোগের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. ফরিদ উদ্দিন বলেন, মাসখানেকের অধিক সময় ধরে অনমাইনক্লাস চালু আছে। শুরুতেই এমন দাবি তুলা উচিত ছিল। তাছাড়া সহজলভ্য মোবাইল এপ্লিকেশন ও অপারেটর কোম্পানী গুলোর বিভিন্ন অফারের ধরুন নেট খরচ একদম কম। শিক্ষার্থীরা নিজেদের কথা বিবেচনা করে হলে অনলাইন ক্লাসে অংশগ্রহণ করা উচিত। এবং বিশ্ববিদ্যালয় প্রসাশন কার্যক্রম চালিয়ে যাবে।
 
এদিকে শিক্ষার্থীদের এসব অভিযোগের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার বলেন, মহামারির কারণে শিক্ষার্থীরা যাতে সেশন জটের শিকার না হয় সেজন্য ইউজিসির নির্দেশনা অনুসারে আমরা অনলাইন ক্লাস চালু করেছিলাম। আমরা চেয়েছিলাম শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে। অনলাইন ক্লাসে অধিকাংশ শিক্ষার্থী অংশগ্রহণও করেছিলো।
Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ