আজ মঙ্গলবার, ২০শে অক্টোবর, ২০২০ ইং

সিলেটে পুরোদমে চালু হলো ই-পাসপোর্ট সেবা

  • আপডেট টাইম : September 22, 2020 9:27 AM

নিজস্ব প্রতিবেদক : সিলেট ই-পাসপোর্ট সেবা পুরোদমে চালু করা হয়েছে। এর আগে গত ১৪ সেপ্টেম্বর থেকে এ সেবা শুরু হলেও গতকাল সোমবারই প্রথম অর্ধশতাধিক আবেদন গ্রহণ করা হয়।

পাসপোর্ট অফিসের সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করে বলেছে, সিলেটে ই পাসপোর্টের আবেদন গ্রহণের পাশাপাশি পূর্বের মতো এমআরপি (মেশিন রিডেবল পাসপোর্ট) পদ্ধতিতেও পাসপোর্টের জন্য আবেদন করা হচ্ছে। পাসপোর্ট অফিসের ওই সূত্র জানায়, গত কয়েকদিন ১০/১২টি ই পাসপোর্টের আবেদন গ্রহণ করা হয়। নেটওয়ার্কের কারণে মাঝখানে দুইদিন এ সেবা বন্ধ ছিল। তবে, সোমবার প্রথমবারের মতো অর্ধশতাধিক আবেদন গ্রহণ করা হয়।

সূত্র জানায়, ই পাসপোর্টের কোটা মূলত ঢাকা অফিস থেকে বরাদ্দ করা হয়। এ লক্ষ্যে সিলেট পাসপোর্ট অফিসের ৯ জন কর্মকর্তা প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

জানা যায়, সিলেট বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসে গত ১৪ সেপ্টেম্বর পরীক্ষামূলক ভাবে ই-পাসপোর্টের আবেদন গ্রহণ করা হয়। প্রথমে নির্দিষ্ট কিছু পাসপোর্টের আবেদন গ্রহণ করা হয়। গতকাল থেকে সকলের জন্য ই-পাসপোর্ট সেবা উন্মুক্ত করে দেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ই-পাসপোর্ট পদ্ধতিতে পাসপোর্ট গ্রহীতারা সহজে আবেদন করতে পারবেন। এতে ভোগান্তি কমবে এবং দ্রুত সেবা পাবেন। এই পদ্ধতিতে সাধারণ পাসপোর্টের মতো অনলাইনে আবেদন করতে হবে। তবে ফরম পূরণের সময় ছবি সত্যায়িত করা লাগবে না। বয়স ১৮ বছরের উপরে হলে ভোটার আইডি কার্ড বাধ্যতামূলক করা হয়েছে।

জানা যায়, ই-পাসপোর্টে মাইক্রোপ্রসেসর চিপ ও স্মার্ট কার্ড প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ই-পাসপোর্টের চিপে ৩৮ ধরনের নিরাপত্তাবৈশিষ্ট্য থাকবে। ই-পাসপোর্টের বায়োমেট্রিক তথ্যের মধ্যে ছবি, ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ এর তথ্য থাকবে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ