আজ সোমবার, ৮ই ডিসেম্বর, ২০১৯ ইং

এলডিসি থেকে উত্তরণে সিলেট আনন্দ উৎসব

  • আপডেট টাইম : March 22, 2018 1:28 PM

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস হতে উত্তরণের যোগ্যতা অর্জনের সাফল্যে সারাদেশের ন্যায় সিলেটও ভাসছে আনন্দ উৎসবে। এ উপলক্ষ্যে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও বিভিন্ন সংগঠন নানা কর্মসূচী পালন করছে।

সকাল ১০ টায় এ উপলক্ষে সিলেট জেলা প্রশাসনের উদ্যোগে নগরীতে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করা হয়। লোভাযাত্রাটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ মিলিত হয়।

র‌্যালিতে উপস্থিত ছিলেন, সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোছাম্মাৎ নাজমানারা খানুম, সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামান, এসএমপি পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, বাফুফের কেন্দ্রীয় সদস্য মাহি উদ্দিন আহসদ সেলিম প্রমুখ।

জাতিসংঘের কমিটি ফর ডেভলপমেন্ট পলিসি (সিডিপি) গত ১৫ মার্চ এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জনের আনুষ্ঠানিক ঘোষণা দেয় এবং পরের দিন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেনের কাছে এ বিষয়ে আনুষ্ঠানিক চিঠি হস্তান্তর করে।

গত বছরের অক্টোবরে ইউনাইটেড ন্যাশনস কনফারেন্স অন ট্রেড এ্যান্ড ডেভলপমেন্টের (ইউএনসিটিএডি) এক রিপোর্টে বলা হয়, উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জনের জন্য বাংলাদেশ ইতোমধ্যেই তিনটি শর্ত পূর্ণ করায় চলতি মার্চ মাসে বাংলাদেশ এলডিসি থেকে উত্তরণের যোগ্যতা অর্জন করবে।

এই তিনটি মানদ- হচ্ছে মাথাপিছু জাতীয় আর (জিএনআই), হিউম্যান অ্যাসেটস ইউডেস্ক (এইচএআই) এবং ইকোনমিক ভালনারেবিলিটি ইনডেস্ক (ইভিআই)।

জাতিসংঘের এই মানদন্ড অনুযায়ী একটি দেশের মাথাপিছু জাতীয় আয় (জিএনআই) হবে ১,২৩০ ডলার অথবা আরো বেশী। ২০১৬-১৭ অর্থবছরের শেষে বাংলাদেশের মাথাপিছু জাতীয় আয় দাঁড়িয়েছে ১,৬১০ ডলার।

এই উত্তরণে একটি দেশের এইচএআই সূচক অবশ্যই ৬৬ অথবা বেশী এবং ইভিআই ৩২ অথবা নিচে থাকতে হবে। এ ক্ষেত্রে বাংলাদেশের সূচক যথাক্রমে ৭২.৯ এবং ২৪.৮।

এলডিসি ক্যাটাগরি থেকে বাংলাদেশের চূড়ান্তভাবে উত্তরণের জন্য ২০২৪ সালে জাতিসংঘের ঘোষণা পর্যন্ত তিনটি সূচকের ধারাবাহিকতা বজায় রাখতে হবে।

(আজকের সিলেট/২২ মার্চ/ডি/এমকে/ঘ.)

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ