শনিবার, ১৯ Jun ২০২১, ১১:৩২ পূর্বাহ্ন

ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তিতে সম্মত সুদান

ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তিতে সম্মত সুদান

আন্তর্জাতিক ডেস্ক : ধীরে ধীরে আরও শক্তিশালী হচ্ছে অবৈধ রাষ্ট্র ইসরায়েল। জোর করে ফিলিস্তিনের ভূখন্ডে নিজেদের বসতি স্থাপন ও আরও শক্তিশালী করার চেষ্ট অব্যাহত রেখেছি দেশটি। এর ধারাবাহিকতায় সম্প্রতি সৌদি আবর, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও উপসাগরীয় আরব দেশ বাহরাইনের সাথে শান্তি চুক্তি করে দেশটি।

এদের পর এবার অবৈধ এই রাষ্ট্রটির সঙ্গে সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে শান্তিচুক্তিতে রাজি হয়েছে সুদান। শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফোনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকের সঙ্গে কথা বলে এ চুক্তি পাকা করেন।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। আশা প্রকাশ করে ডোনাল্ড ট্রাম্প বলেন, খুব শিগগিরই ইসরায়েলের সঙ্গে সৌদি আরবও সম্পর্ক স্বাভাবিক করবে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, এ চুক্তিটি নতুন যুগের সূচনা করবে। শান্তি স্থাপন প্রক্রিয়ায় এটি একটি। ইসরায়েল ও সুদান খুব শিগগিরই বাণিজ্যিক ও কৃষিখাতে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করবে।

এদিকে প্রেসিডেন্ট ট্রাম্পকে ধন্যবাদ জানিয়েছেন সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক। সন্ত্রাসবাদী তালিকা থেকে সুদানকে বাদ দেওয়ায় তিনি এ ধন্যবাদ জানান।

এর আগে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে করে উপসাগরীয় আরব দেশ বাহরাইন। দেশ দু’টি ৩০ দিনের মধ্যে একটি চুক্তি সই করে। শুক্রবার এক যৌথ বিবৃতিতে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে ঘোষণা দেয় দেশ দু’টি। সেসময় ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় এ তথ্য জানান। তারও আগে সংযুক্ত আরব আমিরাত ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে।

Print Friendly, PDF & Email
  •  
  •  
  •  
  •  





কপিরাইট © ২০১১-২০২১ আজকের সিলেট ডটকম-এর সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
Design BY best bd
ThemesBazar-Jowfhowo